পেশাব-পায়খানারসময় নিষিদ্ধ কাজঃ সুজন প্রধান

পেশাব-পায়খানারসময় নিষিদ্ধ কাজঃ

১। মাসআলাঃ পেশাব-পায়খানার সময় কথা বলিতে নাই। অকারণে কাশিবে না। কোরআনো আয়াত বা হাদীসের টুকরা বা অন্য কোন তা’যীমের উপযুক্ত কালাম পাঠ করিতে নাই। আল্লাহর নাম, রাসূলের নাম বা অন্য কোন পয়গম্বরের নাম; ফেরেশতার নাম বা কোরআনের আয়াত বা হাদীসের টুকরা বা অন্য কোন দোয়া কালাম লিখিত জিনিস পেশাব পায়খানার সময় সঙ্গে রাখিবে না; অবশ্য যদি কাগজে মোড়ানো, তাবিজে ঢাকা, জেবের মধ্যে থাকে তবে মকরুহ হইবে না। অকারনে শূইয়া বা দাড়াইয়া পেশাব-পায়খনা করা মকরুহ। ডান হাত দ্বারা এস্তেঞ্জা অর্থাৎ পাক করা মকরুহ।
এস্তেঞ্জা ও কুলূখের বস্তুঃ
১।মাসআলাঃ পেশাবের পর কুলূখ ব্যবহার করা এ জমানায় পুরুষদের জন্য প্রায় ওয়াজিবের সমতুল্য। কেননা, কুলূখ না লইলে পেশাবের (ফোঁটা আসা বন্ধ না করিলে পর) ফোঁটা আসিয়া কাপড় নাপাক করিয়া ফেলিতে পারে, ওযূ নষ্ট করিয়া ফেলিতে পারে। কাজেই ফোঁটা আসা বন্ধ হওয়া পর্যন্ত কুলূখ লওয়া জরুরী। কিন্তু সাবধান! কুলূখ লইবার সময় নির্লজ্জ হইবে না। কারন লজ্জা ইমানের একটি প্রধান অঙ্গ। মেয়েলোকদের জন্য পেশাবের কুলুখের দরকার নাই। পায়খানার কুলূখ ব্যবহার করা স্ত্রী পুরুষ উভয়ের জন্য সুন্নত। (কুলূখ দ্বারা নাপাকী মুছিয়া ফেলিয়া পরে পানি দ্বারা সৌচ করিবে।)
২।মাসআলাঃ হাড়, খাদ্যদ্রব্য, ছাগলের লেদী, গরুর গোবর বা অন্য কোন নাপাক জিনিস, একবার যে ঢিলা বা পাথর কুলূখের কাজে ব্যবহার করা হইয়াছে তাহা, পাকা ইট, ঠিকরি (চাঁড়া) পাকা, কাঁচ, কয়লা, চুনা, লোহা, সোনা, রুপা, যে জিনিসে ছাফ করেনা সেইরুপ জিনিস যেমন, সিরকা, তৈল, চর্বি ইত্যাদি; গরু, মহিষের খাদ্য যেমন, খড়, ঘাস, ভূষি ইত্যাদি; মূল্যবান জিনিস দাম অল্পই হোক বা বেশী হউক যেমন, নূতন কাপড়, গোলাপ পানি ইত্যাদি; মানুষের কোন অঙ্গ যেমন, চুল, হাড্ডি, গোশত ইত্যাদি; মসজিদের চাটাই, খড়কুটা, ঝাটা ইত্যাদি; গাঠের পাতা, কাগজ, তাহা লেখা হউক বা অলেখা হউক; যমযমের পানি, অন্যের কোন জিনিস যেমন, কাপড়, পানি ইত্যাদি দ্বারা তাহার সন্তুষ্টি ও অনুমতি ছাড়া কুলূখ লওয়া মকরুহ এবং নাযায়েজ। তুলা এবং অন্যান্য এমন জিনিস যাহা দ্বারা মানুষ এবং পশুর উপকারে আসে ইত্যাদি দ্বারা ইস্তেঞ্জা করা মকরুহ।
৩।মাসআলাঃ পানি, মাটি, পাথর, মূল্যহীন কাপড় (নেকড়া) এবং অন্য যে কোন জিনিস যাহার কোন মূল্য বা সম্মান নাই এবং যাহার দ্বারা নাপাকী ছাফ হইতে পারে উহাদের দ্বারা এস্তেঞ্জা ও কুলূখ লওয়া জায়েয।
যমীমা-পরিশিষ্ট
Previous Post Next Post